DEKHO BANGLA,MOUCHUKI ||

WhatsApp Image    at
Mouchuki trail neora forest
WhatsApp Image    at
WhatsApp Image    at
Mouchuki to suntalekhola
WhatsApp Image    at Mouchuki trail neora forest WhatsApp Image    at WhatsApp Image    at Mouchuki to suntalekhola

CLICK HERE READ THIS BLOG IN ENGLISH

লগডাউন এখন আনলকের পথে। কোভিড-১৯ ভীতি কাটিয়ে, উইকএন্ড এলেই মন উরু উরু ? হাতে অল্প ছুটি ? সাধ ও সাধ্যর মধ্য বেড়ানোর জন্য অল্পচেনা গন্তব্য খুঁজছেন ? একে ওকে ফোন অথবা নেট ঘেঁটে ঘ ? তাই ঘুরে ফিরে সেই, দীপুদা ? মানে, দীঘা-পুরী-দার্জিলিং? তাহলে যাবেন কোথায় ? কে দেবে তার সন্ধান ?

সন্ধান দেবে দেখো বাংলা, বাংলার মনের আয়না

সোনার বাংলার আনাচ-কানাচে লুকিয়ে থাকা ঐতিহ্যর সন্ধান দেবে,, দেখো বাংলা। কলকাতা থেকে গাড়িতে দেখে নেব, চেনা বাংলার অল্পচেনা রূপ।

১ম দিন> কলকাতা থেকে ট্রেনে অথবা গাড়িতে চলে আসতে হবে,নিউমাল জংশন। সেখান থেকে গাড়িতে চলে আসব, অনন্য ডুয়ারসের আরও এক রূপনগরে।দূরের পাহাড়, তার নিচে ছবি আঁকা গ্রাম,সবুজ ভ্যালি আর কুমাই নদীর বহতার মুগ্ধতা। সেই মুগ্ধতাকে সঙ্গি করে একটা চড়াই পেরিয়ে এসে থমকে দাঁড়াবে দিগন্ত বিস্তিত,দুটি পাতা আর একটি কুঁড়ির দেশে।আদিকন্ত আকাশের সীমানা জুড়ে হিমেল হিমালয়ের বিস্তার। তারই বুকে মখমলি সবুজ কার্পেট বিছোন চা বাগান। তামাম চা প্রেমীদের কাছে এই অল্পচেনা,নিস্বরগের নাম, কুমাই। যেদিকে চোখ যায় সেদিকেই মনমাতানো সবুজের গালিচা বিছোন। লাঞ্চ সেরে কুমারী কুমাই এর আশেপাশে ঘুরে দেখে নেব। এখানকার অসাধারন সূর্যাস্ত অনেকদিন মনে থেকে যাবে। সন্ধ্যায় স্নাক্স আর রাতে ডিনার।

২য় দিন> কুমাই থেকে ব্রেকফাস্ট সেরে চলে আসব আরও এক দুটি পাতা একটি কুঁড়ির দেশ, সামসিং। শুধুই সবুজের ঢেউখেলানো চা-বাগান। মাঝে মাঝে বনবস্তি। প্রায় ২,৫০০ ফুট উচ্চতায় এলে দেখা মিলবে এক ছবি আঁকা উপত্যকার।পাখি,রঙ্গিন প্রজাপতি, আর প্রকৃতির অকৃপণ সৌন্দর্যের খনি দেখে লাঞ্চ সেরে চলে আসব, সান্তালেখোলা। শীতে এখানে কমলালেবুর বাসর বসে। আজ এখানেই রাত্রিবাস। নদীর তর্জন-গর্জন আর প্রকৃতিই তার পসরা সাজিয়ে রেখেছে। কালচে নীল আকাশে উজ্জল নক্ষত্ররাজির সমাবেশ, নদির কলতান, গহিন বন থেকে ভেসে আসা বনচরদের গুরুগম্ভীর আওয়াজ সবমিলিয়ে সান্তালেখোলার আরণ্যক অনুভুতি অসাধারণ। সন্ধ্যায়, স্যাক্স ও রাতে, ডিনার।

৩য় দিন>ব্রেকফাস্ট সেরে সান্তালেখোলা থেকে চলে আসব গহিন অরন্যর ঠিকানায়।মউচুকি।গা ছমছমে রোমাঞ্চকর।কপালভালো থাকলে দেখা মিলতে পারে, নানান বন্যপ্রানের।গহিন বনের মাঝে রয়েছে,নজরমিনার। লাঞ্চ সারব, রকি আইল্যান্ডে। আজ এখানেই রাত্রিবাস। মূর্তি নদি পাহাড় থেকে নেমে এসেছে,সাথে বয়ে নিয়ে এসেছে বিশাল বিশাল পাথর। যেন,পাথরের বাগান। চোখে না দেখলে উপলব্দি করতে পারবেন না।আশেপাশের প্রাকৃতিক পরিবেশ চমৎকার।সন্ধ্যায়, স্যাক্স ও রাতে, ডিনার।

৪র্থ দিন> ব্রেকফাস্ট সেরে বিদায় জানাব রকি আইল্যান্ডকে। ট্রেনে অথবা গাড়িতে কলকাতা।

সামসিং- সান্তালেখোলা- রকি আইল্যান্ড

অনেকটা এক ঢিলে দুই পাখি মারার মতো। সামসিং- সান্তালেখোলা আর রকি আইল্যান্ড । এক সফরে চা-বাগান, কমলারলেবু আর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সান্তালেখোলা এবং পাথুরে রকি আইল্যান্ড। নিউমাল থেকে মেটেলি আসার রাস্তায় শুধুই সবুজের ঢেউখেলানো চা-বাগান। মাঝে মাঝে বনবস্তি। প্রায় ২,৫০০ ফুট উচ্চতায় এলে দেখা মিলবে এক ছবি আঁকা উপত্যকার। সামসিং।
সেই নিঝুম উপত্যকার বুক চিরেছে,মূর্তি নদী। মূর্তি এখানে ধরা দিয়েছে অন্য ফর্মে। পাইনের বদলে শাল, শিমুলের বিশাল বৃক্ষরাজদের দখলে থাকা সামসিং এ প্রচুর কমলালেবুর গাছ আর নানান পাখিদের দেখা মেলে। এখানকার চা-বাগান, সহজ সরল গ্রাম্য জীবন, সপ্তাহশেষের গ্রামীণ হাট, রঙিন ফুলের জলসা আর সিজিনে এলে গাছে গাছে ঝুলে থাকা কমলারলেবু । সব মিলিয়ে এক অসাধারন এক সুন্দরের ঠিকানা, সামসিং। সামসিং থেকে সাকাম আর অনবদ্য জঙ্গল ট্রেকে পাহাড়চুড়োর মউচুকি মন ভুলিয়ে দেবে।
আপন খেয়ালে বয়ে চলা, এক পাহাড়ি দামাল নদী। আর সেই নদীর পাড় জুড়ে শুধুই কমলার বাহার। সান্তালে র অর্থ কমলালেবু আর খোলা হল নদী। কমলার বাহার এতোটাই যে মূর্তি নদীর বহতার রঙ বদল করে। হয়ে যায় কমলা। সামসিং থেকে প্রায় আঁকাবাঁকা প্রায় ৫ কিমি পথ পেরিয়ে চলে আসলেই দেখা মিলবে চেকপোস্ট। এখান থেকে প্রায় ১ কিমির হাঁটাপথ। চারপাশের পাহাড় আর অরণ্যর সবুজেরা যেন ঝুকে পড়ে পলকহীন দৃষ্টি নিক্ষেপ করে আছে।
এক ঝুলন্ত লোহার জাল দিয়ে ঘেরা সেতু। নিচ দিয়ে বয়ে চলেছে সান্তালেখোলা। সেই বেগবান নদির বহতার শব্দ উপত্যকার সমস্ত নিসস্তব্দতাকে ভেঙ্গে দিয়ে যায়। সেতু পেরিয়েই পাথুরে পথের শেষে সুন্দর ৮ টি কটেজ। রাতের সান্তালেখোলাদিনের চেয়েও বেশি রোম্যান্টিক। কালচে নীল আকাশে উজ্জল নক্ষত্ররাজির সমাবেশ, নদির কলতান, গহিন বন থেকে ভেসে আসা বনচরদের গুরুগম্ভীর আওয়াজ সবমিলিয়ে সান্তালেখোলার আরণ্যক অনুভুতি অসাধারণ।
নদী বয়ে চলে তার আপন ঠিকানায়। আর তার সঙ্গে বয়ে আনে নানান নিদর্শন। এখানে মূর্তি নদীর বহতার সঙ্গে এসে থমকে দাঁড়িয়েছে ঢাউস ঢাউস পাথর। সামসিং থেকে মাত্র ৪ কিমি দূরে। সবুজ পাহাড় আর তার কোলে , রিভার বেডে বিশাল বিশাল পাথরের চাঁই যেন সাজিয়ে রাখা রয়েছে। সেই পাথরের ফাঁকে ফাঁকে বয়ে চলা নদীর চলন। সুন্দর পাথরের বাগানের আর এক নাম, রকি আইল্যান্ড।

 

 

 

 

DAY 1 :- Reach New Mal Jn from Kolkata by train or by road. Then we will head towards a scenic destination of Dooars. With the Himalayas at backdrop, green valleys and Kumai river flowing through a small village makes the landscape more beautiful. Ascending little from this picturesque place we will reach a place nested in between green carpet-like tea gardens – Kumai, a place for the tea lovers. After lunch we will explore the place and enjoy the sunset from Kumai. Dinner and night stay.
DAY 2 :- After breakfast we will visit another place with lush green tea gardens, situated at altitude of 2500 ft – Samsing, decorated with colourful birds, butterflies and natural beauty. After lunch we will visit Santalekhola, a place flocked by orange farmers during winters. Enjoy the nightstay here with the burble of flowing river, calls of animals from distant forest and watching the star-studded sky. Dinner and overnight stay.
DAY 3:- After breakfast we will start towards another destination , Mouchuki, situated within forest. We will visit the watch tower and have lunch at Rocky Island. Murti river descends down the hills , bringing down rolling stones and pebbles. Dinner and overnight stay.
DAY 4:- After breakfast we will leave Rocky Island and return towards Kolkata

Samsing – Santalkhola – Rocky Island
The trip offers scenic view of tea gardens, orange orchard and rocky river beds. On the way to Meteli from New Mal you can see the green carpet like tea gardens. At an altitude 2500ft you can see the scenic valley at Samsing.
Murti river flows through this silent valley surrounded by Saal , Simul and other forests. Tea gardens, small villages , weekly market, colorful birds and flowers add to the beauty of this place. A trek through the forest trails from Samsing leads to another beautiful place , Mouchuki.
A hilly stream descending down and orange orchards on its banks, Santalekhola derives its name from ‘Santale’ meaning orange and ‘Khola’ meaning river in local language. Travelling 5km from Samsing and walking 1km from the checkpost, Santalekhola is surrounded by hills and greenery.
Crossing the hanging iron bridge over the Santalekhola river flowing rapidly below and walking through the rocky path there are 8 cottages. Sound of the river, starry sky and the forest ambience makes the nightstay here more romantic.
Rocky Island is situated 4 km from Samsing. Murti river descends down the hills bring down rocks and pebbles of various types. This makes the river bed rocky which looks like a garden of rocks and thus the place derives its name – Rocky Island.

 

Previous articleDEKHO BANGLA,SITTONG
Next articleLive Tour Updates

Related Stories

Discover

Tour Updates

আগের পোস্টেই জানিয়েছিলাম, খুব শিগগিরই আপনাদের নিয়ে যাবো হুগলির এক মন্দির সফরে। হ্যাঁ ভাই,দিনক্ষণ...

DEKHO BANGLA,DAWAIPANI

CLICK HERE READ THIS BLOG IN ENGLISH An enjoyable weekend trip in Dawaipani লকডাউন এখন আনলকের...

DEKHO BANGLA,MOUCHUKI ||

CLICK HERE READ THIS BLOG IN ENGLISH লগডাউন এখন আনলকের পথে। কোভিড-১৯ ভীতি কাটিয়ে, উইকএন্ড...

DEKHO BANGLA,SITTONG

CLICK HERE READ THIS BLOG IN ENGLISH An enjoyable weekend trip in Sittong   ৩ রাত ৪...

DEKHO BANGLA,TAKDAH-RAMPURIA ||

Click Here To Read This Article In English লগডাউন এখন আনলকের পথে। কোভিড-১৯ ভীতি কাটিয়ে,...

Popular Categories

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here